Nov 14, 2007

অনুরণন

এবছরও বকুল গাছটা ফুলে ফুলে ভরে উঠছে
সে তো আর জানেনা, তুমি নেই।
কার্জন হলের বারান্দায় দেখনহাসি যেই মেয়েটা লাল ওড়না পরে আছে
তার শরীরে কি আমার চেয়ে বেশি রূপ?
অথচ আমাকেই এই ঋতুও পার করতে হবে সম্পূর্ণ একা।
যতোগুলো সমুদ্র তুমি পার হয়ে চলে গেছো দূরে
তাদের বুকে কি আমার চেয়েও বেশি ঝঞ্ঝা ওঠে?
কিন্তু আমি জানি, কোনো ঝড় গ্রাহ্য করবার মানুষ তুমি নও।
এতো এতো কষ্ট নিয়ে আমাকেই নিঃসঙ্গ কাটাতে হবে
নিরর্থক প্রতীক্ষার প্রতিটি প্রহর
সবাই, সবাই আমাকে শুধু তোমার কথা জিজ্ঞেস করে!
পাখিবালক, তোমার কি আমাকে কখনোই মনে পড়েনা?

4 comments:

Anonymous said...

বাহ ! এইতো সুন্দর ২ লাইনের ছন্দমিলের দুষ্টচক্র থেকে বের হতে পেরেছেন !

কবিতাটা আমার পছন্দ হয়েছে।

" যতোগুলো সমুদ্র তুমি পার হয়ে চলে গেছো দূরে
তাদের বুকে কি আমার চেয়েও বেশি ঝঞ্ঝা ওঠে?"

এই লাইনটা সবচেয়ে বেশি ভালো লাগলো।

আরেকটা কথা , শেষে "তোমার কি আমাকে কখনোই মনে পড়েনা?" এই কথাটি কি কবিতারই অংশ নাকি নিছকই কোন স্বগোক্তি ?

কবিতাটা বড্ড স্মৃতিকাতর লাগলো। ভালো থাকবেন।

বরফ পানি said...

ওটাও কবিতার অংশ। তবে আপনি ঠিকই ধরেছেন আসলে। ওই লাইনটার আগের কিছু অংশ বাদ দেওয়া হয়েছে এখানে, তাই শেষ এই লাইনটা বোধ হয় খাপছাড়া হয়ে গেছে। কিছু করতে হবে এটা নিয়ে।

আপনি যে কষ্ট করে ব্লগে কোনো নতুন লেখা এলেই পরে দেখেন, তার জন্য ধন্যবাদ। আপনার মন্তব্য আমার জন্য অনেক বড়ো মোটিভেশন।

মৃন্ময় আহমেদ said...

এখন যে গানটা শুনছি, সেটাই আমার মন্তব্য-

আবার আমি ওঠে দাঁড়াই
আঁধারের মাঝে আলো ছড়াই
দেখি যেনো তোমার ছায়া
ডাকছো নতুন দিনে আমায়...
গানের খাতা ধুলো পড়া, লিখতে বসি নতুন কথা
স্বপ্নের মাঝে ছবি আঁকি, যেথায় আছি শুধু তুমি আমি...

হয়তো যাবে তুমি আমায় ভুলে
ঝাপসা হবো আমি তোমার চোখে...

khekshial said...

অসাধারন লাগলো!