Dec 11, 2010

খেলাঘর মেলাঘর

ব্লগ সাজাইলাম। ভার্চুয়াল সংসার। ফেইসবুক আর সাজাইনা। বেশিলোকের ভিড়। লিংকডিন সাজাবো। সেটা দরকারি।

বই পড়লাম। কবিতার জন্য সারা পৃথিবী। শেষ লেখাটায় পুরানো সুনীল। ভালো। বইয়ের শেলফ গুছাবো।

সিডিগুলি গুছাবো। এখন সারাদিন গান শুনি। মার্ক নফলার

লাইফ গুছাবো। আবার আউলাবে। আবার গুছাবো। অনেক কাজ। করতে করতে সময় চলে যাবে। যদিও খালি ইচ্ছা করে দূরের কোনো পাহাড়ে গিয়ে এমনি বসে থাকি। পাহাড়ে গেলাম গত মাসে। আবার যাবো কবে? মাঝখানে অনেকগুলা সময় হারাবো। তবু মাঝেমাঝে কোনো কোনো দিন মুক্তো হয়ে আসে। বেশি বেশি এলে এর আর মূল্য থাকতোনা। তাই বুঝি মানুষের জীবনে এতো জ্বালাযন্ত্রণা। বা একঘেয়েমি। একঘেয়েমি বেড়ে গেলে পরিবর্তনের তোড়জোড়। এ এক আজব লুপ। মন ভোলাতে গান শোনা। আমার এই পথ চলাতেই আনন্দ। হাউ মেনি রোডস মাস্ট আ ম্যান ওয়াক ডাউন? কিন্তু এর উত্তর কোথাও ভাসে না। তবে তুমি ভাসতে পারতে। যদি হতে বনহংস কিংবা বুনোহাঁস। কিংবা মাছ। কিন্তু তুমি মাছ বা পাখি বা বিড়াল কিছুইনা। তাই তোমার অনেক কাজ। এ যেনো ভোঁতা ছুরিতে গলা কাটা। বলি, মানব জমিন আবাদ করে করে তো দুনিয়া উলটে দিলে। কিন্তু এতো সোনা ফলিয়েও তো এর পতিত দশা থেকে আর মুক্তি পাওয়া গেলোনা।

5 comments:

অনার্য সঙ্গীত said...

সর্বনাশ!
সে যাই হোক। তোমার ব্লগে আসলাম আজই। চা-বিড়ি'র ব্যবস্থা না থাকলে আর আসবো না :)

Anonymous said...

হা হা... এই লেখাটা অন্যরকম। তোমার লেখা এমনিতে ধীরস্থির। পড়লে বুঝতে পারি, অনেক ভেবে চিন্তে, সতর্কভাবে শব্দগুলিকে তুলে নেও। এই লেখাটা মনে হয় অনেক অস্থিরভাবে লেখলা।

অন্যরকম, তাই ভালো লাগলো।

বরফ পানি said...

@ অ স, কার সর্বনাশ? ক্যান সর্বনাশ? তুমি কে? আমি কি তোমাকে চিনি? তুমি কি আমাকে চিনো? তুমি ক্যান ওইদিন ফোনে আমারে চিনলানা? :@ পিচ্চি তুমি দেশে কবে আসবা?

@ sk, কমেন করতে হয় তাই করা, তাইনা?

অনার্য সঙ্গীত said...

সর্বনাশ মানে লেখা সর্বনাশা স্টাইলের হইছে!
তোমারে না চেনার কারণ বলে গেছেন রবীন্দ্রনাথ, "আমি বাহির পানে চোখ মেলেছি, আমার হৃদয় পানে চাইনি..." :D
BTW তুমি কি আমাকে পিচ্চি বলার চেষ্টা করলা?! X(

বরফ পানি said...

তুমি তো পিচ্চিই। আসো চা খাইঃ