Aug 15, 2007

আনন্দ

আজকে রাতে অনেক আকাশ আমার হাতের তলে
অনেক তারা আমায় ছুঁয়ে চলে
আজকে আমি অনেক বড়ো, ছোঁও তো আমায় দেখি?
আজকে রাতে গল্প আমি, আসলি কি বা মেকি।

আজকে আমি তীব্র সবুজ, আজকে আমি নীল
আজকে আমি শাপলা আমি শাপলা ফোটা ঝিল
নতুন সাদা নতুন কালো আমার চারিদিকে
লিখছি আমি, কিংবা আমায় যাচ্ছে কি কেউ লিখে?

গন্ধ আমি নতুন রঙের, কিংবা নতুন আলো
শিশিরকণা, সে-ও দ্যাখো আমার চেয়ে কালো
এতাল বেতাল, উথাল পাথাল, আমিই নতুন তাল
আজকে আমি মেঘ, আমি মেঘনা নদীর ঢাল।

আজকে আমি দিব্যি আছি, আজকে আমি নেই
আজকে আমায় কে দেবে গো ধরিয়ে কথার খেই?
আজকে রাতে চোখ জুড়ে মোর স্বপ্ন ডাকে বান
আজকে আমি দূর আকাশের তীব্র নভোযান।

3 comments:

wave002 said...

ei kobita ta kono text book a publish holey kharap hoyna

Anonymous said...

কিছু শব্দের প্রতি আমার দুর্বলতা কিংবা পক্ষপাতিত্ব অনেক পুরানো। তেমন বেশ কিছু শব্দ এই কবিতাতে চলে এসেছে। আকাশ, তারা কিংবা নভোযান যখন একই কবিতার মধ্যে মিলে মিশে একাকার হয়ে যায়, তখন কবিতার ভালো মন্দ বাছ বিচার করার ক্ষমতা আমার আর থাকে না। এইসব শব্দের ইন্দ্রজালে, আমার কিছু বলার ক্ষমতা থাকে না।

কবিতাটা সঙ্গত কারনেই আমার বেশ ভালো লাগলো, যদিও জানি না নিরপেক্ষ দৃষ্টিতে কে কেমন বলবেন।

অভিনন্দন।

জিহাদ said...

"লিখছি আমি, কিংবা আমায় যাচ্ছে কি কেউ লিখে?"

এই লাইনটা ক্যামনে আসলো মাথায়? :-S