Sep 8, 2011

একদিন তোর কথা শুনবে নদী

::
বিষাদ যেনো জল আর আমি যেনো মাটিতে কেবলি একটা শুন্য গহ্বর, কেবল সারারাত শিশির ঝরে আমাকে পূর্ণ করে আর ভোরে তাতে যে সূর্য দেখা যায় তা দেখে তুমি বিভ্রান্ত না হলেই ভালো কারণ জীবন, পদ্যের মতো কোমল নয়।
::
যদি কোনোদিন একা হয়ে যাই একা হয়ে যাই খুব
ভাবতে গিয়েই খারাপ লাগছে খারাপ লাগছে এতো
তুমি কি তখনও রোজ সন্ধ্যায় আকাশের আলো হয়ে
রোজ সন্ধ্যায় ভিজাবে আমাকে পালকের বৃষ্টিতে?

::
অনেক মানুষ মারা গেলে আমরা ভাবি মানুষ মারা গেলে খুব ক্ষতি অনেক অনেক মানুষ মারা গেলে আমরা বুঝে উঠি মানুষ মারা গেলে আসলে কিছু যায় আসেনা কারণ মানুষ মারা যাওয়ার কারণ এতো অল্প আর জন্ম দেওয়ার মানুষ এতো বেশি কিন্তু কেবল সব পায়রা মারা গেলেই আমরা বুঝি পায়রা মারা গেলে আসলে খারাপ তারপর আমরা সব শালিখ মেরে ফেলতে ব্যস্ত হয়ে উঠি।

::
আমি জানি পাখিরা কেন উড়ে যায়
আমি জানি কবিরা কেনো ফেরেনা 
অতএব এখন মৃত্যুই আমার গন্তব্য হয়ে গেছে 
যদিও অন্য যেকোনো পথই একই রকম একা

::
তোমার
আমার
মাঝে

পি
টা
ফে

দূ



ত্ব

No comments: