Sep 20, 2011

বইপড়া

আমার জানালায় কিছু বিষণ্ণ রাজহাঁস/ বৃষ্টিতে ভিজবে, সারারাত
এই ছবি দেখে, ছোটোবেলার পছন্দের বইয়ের কথা মনে উঠলো। আইরিশ রুপকথা, ১৯৯২ সালের একুশে বইমেলা থেকে কেনা, নিজের হাতে মলাট দেওয়া। হার্ডবাইন্ডিংয়ের মোটা বইটিতে অনেক গল্প ছিলো। লেপ্রেকন, জলের ভুত, ডাইনি, আত্মা ইত্যাদির গল্পই বেশি। অনেকগুলা গল্পে ও'নীল নামে একটি চরিত্র থাকতো। সম্ভবত এই বইতে গল্পটি পড়েছিলাম, এক রানির ছয় ছেলের পর একটি মেয়ে হয়, কিন্তু মেয়ে হওয়ার পর ৬ ছেলে রাজহাঁস হয়ে উড়ে যায়। তারপর নানা কাহিনির মধ্যে দিয়া ৬ ভাই হাঁস আবার মানুষ হয়। এই গল্প পছন্দ ছিলো।

আরেকটা পছন্দের ফোক গল্পের বই ছিলো মণির পাহাড়, এটি রাশিয়ান। এই বইতে মারাত্মক সব ছবি। পছন্দের গল্প ছিল বাসিলিক ফ্রেত ফ্রুমোস আর সূর্যের কন্যা ইলিয়ানা কাসিনজ্যানা (বানান?)

২টা বই ছিলো চিলড্রেনস ফোক টেলস আর চিলড্রেনস ফেইরি টেলস, এগুলি এখনও নিউমার্কেটের সামনের দোকানে দেখা যায়, মনেহয়। ফোক টেলসের একটা গল্প পিচকি আমি আমার পিচকি বোনকে পড়ে শুনাইতাম, রুমপেলস্টিলটস্কিন, খুব ইন্টারেস্টিং। ফেইরি টেলসে একটা গল্পের নাম এখনও মনে আছে, যে রাতে বৃষ্টি পড়ে টাপুর টুপুর। ক্রিসমাসের আগের কোনো রাতে এক বাচ্চার জানালাতে এক লালপরী আর এক নীলপরী এসে আশ্রয় নেয়।
লালপরির জামা জুতা সব লাল ফুলের পাপড়ি দিয়া বানানো, নীলপরির নীল ফুলের পাপড়ি দিয়ে।

একটা বই ছিলো ছুটির সানাই, তাতে পথের পাঁচালির অপু যখন আরও বড়ো হয়ে একটা স্কুলে যায়, সেই সময়ের একটা গল্প।

বুড়ো আংলা আর পথের পাঁচালি পড়তে পড়তে মুখস্ত ছিলো। অপুদূর্গার অন্য কোনো বই পড়িনাই আমি কারণ আমি বড় হয়ে গেলেও, অপু ছোটো থাকবে।

স্কুল থেকে বের হয়ে কাঁচা আম, আমসত্ব, আচার, কতবেল, কিছু একটা কিনতে হবে আমাকে। এটা আমার সবচেয়ে ফেভারিট খাবার। বাসায় এসে স্নান করে ভাত খেয়ে এগুলা মাখায় নিয়া বসি। আর মজার খাবার খাইতে বেশি ভালো লাগে মজার বই পড়তে পড়তে। নতুন বই না থাকলে ডিফল্ট বই সুকুমার সমগ্র। নর্ডিক ফোলটেলস আর বিভার আর পেকারি আর বুমেরাং, পৃথিবির তাবত জ্ঞানের বিষয়ে আমার জ্ঞান দীর্ঘসময় ধরে ওই বইয়ের ডেট এক্সপায়ার্ড তথ্যের মধ্যে সীমাবদ্ধ থাকে।

আরেকটা বইতে বেকুব লোকজনের সমুদ্র দেখার খুবই মজার বর্ননা ছিলো। আর একটা অন্ধ ডলফিনের গল্প ছিলো। এগুলা উপেন্দ্রকিশোর রায়চৌধুরির লেখা।

কিছুকাল ধরে কোনো বই পড়ে খুব মজা পাচ্ছিনা। দ্বিতীয়বার পড়তে পারতেসিনা।

No comments: