Oct 8, 2010

আজকে কেমন বৃষ্টি বৃষ্টি বৃষ্টি, দেখছো?

অদ্ভুত বৃষ্টিরা নেমে আসে আকাশে
জাহাজের ছবিগুলি দুলে ওঠে দেয়ালে।


যেনো তারা মেঘ হয়ে ভেসে যেতে চায়
বৃষ্টি হয়ে ঝরে যেতে চায়
পাতা হয়ে উড়ে যেতে চায়
পুড়ে যেতে চায়
ঝরে যেতে চায় মরে যেতে চায়
আর যেই যেই যেই রোদ উঠে
তোমার চুলের জল আমি
প্রজাপতি হয়ে তোমার গাল ছুঁয়ে দিবো।
বাইরে এখন বৃষ্টি থেমে রোদ
রোদের মধ্যে গুঁড়ি গুঁড়ি
ড্রিজল
ঝরে পড়ে
ভেসে যায়
শিনশিনে বাতাসে
ওপাশের জানালাতে বারবার তাকানো ছেলেটি
সম্ভবত দেখতে পায় আমার ক্লিভেজ
কবিতা দেখেনা, তাই বাঁচি
ভাবি
ঘুরে বসাটা কষ্ট
তার চেয়ে বৃষ্টি এসে কেনো সব
অন্ধকার করে দিচ্ছেনা?
প্রজাপতি আমার ভালো লাগে। আর ভালো লাগে কৃষ্ণচূড়া, ট্রেন, জল, ছায়া, সঙ্গ, শব্দ, নৌকা, ফেব্রুয়ারি, উষ্ণতা।
দেখো এখন এতোখনে বৃষ্টিও থেমে গেছে
তবু তুমি আমার সাথে কথা বলবেনা?
তবুও এখনো আমরা বলিনা কথা
বৃষ্টি থেমেছে, রোদ ওঠেনি
আমার পায়ের কাছে পেইন্টিং
লালশাড়ি মেয়ে
হলুদ রোদে গাঢ় ছায়া
ইচ্ছা করে ওই ছবিতে ঢুকে যাই
জানি ওই ছবিতে যে অংশ দেখা যায়না
সেখানে আছে রেললাইন
পাতার ছায়া
হয়তো তুমি
আনত বিকেল
অশান্তি অশান্তি অশান্তি

No comments: