Aug 29, 2011

আমার গান- ১

১.
এই ব্লগটার নাম হতে পারে রাতগুলো দখল করে রাখে যেসব গান, বা যে গান শুনতে শুনতে রাতে ঘুমাতে যেতে দেরি হয়, বা সারারাত একটি গান, বা গানবন্দী জীবন, বা ওভারডোজ

২.
সারারাত একটি গান শুনতে শুনতে ঘুমানো হয়না। মাঝেমাঝে কিছু গান শুনে এতো মনখারাপ লাগে, মরে গেলে আর গান শুনতে পাবোনা ভেবে। এইরকম একটা গান খুঁজে পেয়েছিলাম পরশু রাত্রে। :(

আগে কখনও শুনিনি এই গান। জানিনা কীভাবে লাকি আখন্দের এমন একটি মাস্টারপিস মিস করে গেছি, বা স্মৃতি থেকে সম্পূর্ণ মুছে গেছে। এটি শুনে শৈশবের জন্য বিশাল নস্টালজিক হয়ে গেলাম। তখন সবাই এইরকম ছ্যাঁকামার্কা গান গাইতো, আর সেই গান শুনে চোখে পানি আসতো। ভাবতাম করে বড়ো হবো কবে একটু ছেঁকা খাবো।

বন্ধুকে জিজ্ঞাসা করলাম, এইটা কি ব্লুজ? সে বলে, এইটার জেনারের নাম লুপ। লুপ জেনারের আরেকটা গান আছে, যে'টা আমি একবার খুব দূরে একটা শহরে গিয়ে একা একা শুনসিলাম। পুরো দুপুর বিকাল সন্ধ্যা শুনেছিলাম। তখন দুপুরটা সোনালি হয়ে গিয়েছিলো, তারপর সন্ধ্যাটা বেগুনি। পরদিন ঘুম ভেঙে দেখি একটা রুপালি রঙের সকাল, খুব সুন্দর।


৩.
কৌশিকদা'কে বলি, এইরকম আরেকটা গান শুনতে ইচ্ছা করে। সে বলে এইরকম গান পৃথিবীতে নাকি এই একটাই। তখন আমি এই গানটার পর এই গানটাই শুনতে থাকি। এবং শুনতে থাকি। কথা সত্য। এই গান নিয়ে পৃথিবীতে হাজার হাজার মানুষ লক্ষ লক্ষ লাইন লিখে কোটি কোটি বার শুনেও নষ্ট করতে পারেনাই।

দেখা যায় যে যারা মিউজিক বানায়, তারা মানুষ না, পুরাই খোদা। খোদার দুনিয়ার প্যারালালে পাথর ধাতুর অল্টারনেটিভ পৃথিবী না থাকলে জগতটা কবে জানি ফুটানো বেলুনের মতো চুপসে যেতো। আর আমরা জাদুকরের টুপির খরগোশের মতো ভ্যানিশ হয়ে যেতাম জন্মানোর আগেই। যতোবার এই গানটা শুনি, আমার মনেহয় আমি সুতার ওইপারে চলে গেছি এবং চাইলে আমি যেতে পারি এন্ড দ্যাট ফিলস গুড!

৪.
লেখা শুরু করার আগে ভাবছিলাম এইরকম পাঁচটা গান নিয়া লিখবো আজকে রাতে এবং কালকে রাতে আরও পাঁচটা এবং পরশু রাত্রে আরও পাঁচটা আর যখন আর এইরকম গান পাবোনা তখন মনেহয় মারা যাওয়া যায়। কিন্তু এখন আর লিখতে ইচ্ছা করসেনা। এখন খালি গান শুনতে ইচ্ছা করসে। স্মোক অন দ্যা ওয়াটার ফায়ার ইন দ্যা স্কাই!

5 comments:

Tanmoy Kairy said...

ভাল্লাগলো!

আমার অনেকদিনের ইচ্ছে এইরকম গানেরা, যারা প্রায় রাতেই আমাকে আটকে ফ্যালে, ওদের নিয়া কিছু একটা করতে হবে। কিন্তু পরেই মনে হয় কি দরকার। সব হুদাই।

অন্দ্রিলা said...

তন্ময়দাআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআ

অন্দ্রিলা said...

আমি অনেকদিন এতো খুশি হইনাই :D

yfsrain said...

হুম নাম্বার ২ তো চিনি। আমার খালি এটাই ভাল্লাগছে। :)

অন্দ্রিলা said...

১ নাম্বারটাও চিনো। পরশু না গানপাগলে শেয়ার দিলাম? তিন নাম্বারটা ভালো লাগেনাই :S কেম্নেকী। আচ্ছা নেক্স টাইম ভালো লাগাইতে পারি কিনা দেখি।